শব্দ ও রঙের যুগলবন্দিতে আবারও হাজির হলো ভিন্নচোখ

শব্দ ও রঙের যুগলবন্দিতে ভিন্নমাত্রায় হাজির হলো ভিন্নচোখ আবার। এই সংখ্যা ভিন্নচোখের ২০ বছর পূর্তি সংখ্যা। বাংলা ভাষার জীবিত প্রতিনিধিত্বশীল কবি যাঁদের আছে বাংলা কবিতায় নিজস্ব কণ্ঠস্বর ও স্বাক্ষর, তাঁদের মধ্যে ১০০ জন কবির জীবনী, কবিতাভাবনা ও একগুচ্ছ কবিতা নিয়ে পয়দা হইল ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’। এতে প্রতিটি কবির কবিতাজগৎ অনেকখানি পরিষ্কার হয়ে উঠবে এবং বাংলা কবিতার প্রবহমান রক্তস্রোতের পালস ধরা পড়বে। কইতে পারি সংখ্যাটা বাংলা কবিতার ভং, ভঙ্গি ও ভাস্বরতার নানামুখী চলতি প্রবণতার হাইলাইটস অথবা ফ্যাশন, ফেইথ অ্যান্ড ফ্যান্টাসি। এ সংকলনের কালসীমা আমরা নির্ধারণ করছি শূন্য দশক পর্যন্ত। কারণ, এর পরবর্তী সময়ের কবিতা এখনো আকার পাওয়ার পথে। যুগলবন্দিতে কবিদের পোর্ট্রেট আঁকছেন ৬টি দেশের বরেণ্য ৭৩ জন চিত্রশিল্পী। অধিকাংশ কবিই তাঁদের স্বনির্বাচিত সেরা/পছন্দের কবিতাগুলো দিয়েছেন, অগ্রজদের কেউ কেউ সময় দিতে পারেননি, অনুমতিক্রমে তাঁদের কবিতাসমগ্র বা শ্রেষ্ঠ কবিতা থেকে কবিতা বেছে নেওয়া হয়েছে। অনেকে সময়ের অভাবে, আবার কেউ কেউ মনে করেন, তাঁদের কবিতাই কবিতাভাবনা, তাঁরা কবিতাভাবনা পাঠাননি। কবিদের ক্রমবিন্যাস করা হয়েছে জ্যেষ্ঠতার ভিত্তিতে।

রবীন্দ্রনাথের নোবেল পাওয়ার পর বাংলা কবিতার সবচেয়ে বড় ঘটনা

ভিন্নচোখের ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’।

সংখ্যাটি দীর্ঘ সময় বাংলা কবিতা পাঠকের জন্য অনিবার্য আকরগ্রন্থ হয়ে থাকবে।

১২৯ ফর্মা, আর্ট পেপার, চার রঙের ৫ কেজি সংখ্যাটির দাম ২০০০ টাকা, কুরিয়ার খরচ ২০০টাকা, মোট ২২০০ টাকা। সংগ্রহ করতে চাইলে 01758461368 এই নাম্বারে বিকাশ করে ঠিকানা টেক্সট করবেন ।

২০০১ সাল থেকে নিয়মিত ভিত্তিতে একের পর এক বাংলা সাহিত্য ও শিল্প বিষয়ক বিশেষ বিশেষ সংখ্যা প্রকাশ করে আসছে শিল্প-সাহিত্যের ছোটকাগজ ‘ভিন্নচোখ’। এরই ধারাবাহিকতায় আসন্ন অমর একুশে বইমেলা ২০২১-এ বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী কবিদের কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ‘বাংলাবিশ্ব কবিতা সংখ্যা’ শীর্ষক ভিন্নচোখের বৃহৎ একটি সংকলন।
ভিন্নচোখের বাংলাবিশ্ব কবিতা সংখ্যায় থাকছে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও উত্তরবঙ্গের জীবিত একশজন গুরুত্বপূর্ণ কবির কবিতা।

এর মধ্যে বাংলাদেশ থেকে ৫০ ও ভারত থেকে ৫০ জন কবিকে নির্বাচিত করা হয়েছে। এতে প্রত্যেক কবির স্বনির্বাচিত কবিতা, কবিতা ভাবনা ও সংক্ষিপ্ত পরিচিতি থাকবে।
বাংলাদেশ, ভারত, ইউক্রেন, বুলগেরিয়া, চেক রিপাবলিক ও গ্রীসের ৭৫ জনেরও বেশি শিল্পী প্রকাশিত এ সংখ্যায় অন্তর্ভুক্ত কবিদের পোট্রের্ট এঁকেছেন। এছাড়া বিশেষ এ সংখ্যাটির প্রচ্ছদ করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী এসএম সুলতানের ড্রয়িং থেকে ধ্রব এষ।

যুগলবন্দিতে কবিদের পোর্ট্রেট আঁকছেন ৬টি দেশের বরেণ্য ৭৩ জন চিত্রশিল্পী। অধিকাংশ কবিই তাঁদের স্বনির্বাচিত সেরা/পছন্দের কবিতাগুলো দিয়েছেন, অগ্রজদের কেউ কেউ সময় দিতে পারেননি, অনুমতিক্রমে তাঁদের কবিতাসমগ্র বা শ্রেষ্ঠ কবিতা থেকে কবিতা বেছে নেওয়া হয়েছে। অনেকে সময়ের অভাবে, আবার কেউ কেউ মনে করেন, তাঁদের কবিতাই কবিতাভাবনা, তাঁরা কবিতাভাবনা পাঠাননি। কবিদের ক্রমবিন্যাস করা হয়েছে জ্যেষ্ঠতার ভিত্তিতে।
ভিন্নচোখের সম্পাদক জানান, রবীন্দ্রনাথের নোবেল পাওয়ার পর বাংলা কবিতার সবচেয়ে বড় ঘটনা ভিন্নচোখের ‘বাংলাবিশ্ব কবিতাসংখ্যা’। সংকলনটি আগামীর বাংলা কবিতার পাঠকদের এক অনিবার্য আশ্রয় হয়ে উঠবে বলে আমাদের বিশ্বাস। সবসময় সব কবিকে আলাদা আলাদাভাবে পড়ার সুযোগ পাওয়া যায় না। এরকম সংকলন একসঙ্গে অনেককে পড়ার সুযোগটা তৈরি করে দেয়। সংখ্যাটিতে ভারত অংশের উপদেষ্টা সম্পাদক হিসেবে আমাদের সঙ্গে কাজ করেছেন কবি প্রবালকুমার বসু।
ভিন্নচোখের সম্পাদক আলী আফজাল খান আরও জানান, বাংলাবিশ্ব কবিতা সংখ্যাটির আকার দাঁড়িয়েছে ১২৯ ফর্মা অর্থাৎ ম্যাগাজিন সাইজে ১০৩২ পৃষ্ঠা। এর আগে বাংলা কবিতা নিয়ে এমন বিপুল আয়তনের দৃষ্টিনন্দন সংকলন আমাদের চোখে পড়েনি। এতে অন্তর্ভুক্ত কবিরা সুনির্বাচিত। তারা প্রত্যেকেই স্বনামে খ্যাত।

১২৯ ফর্মা, আর্ট পেপার, চার রঙের ৫ কেজি সংখ্যাটির দাম ২০০০ টাকা, কুরিয়ার খরচ ২০০টাকা, মোট ২২০০ টাকা। সংগ্রহ করতে চাইলে হট নাম্বার, 01758461368, পাওয়া যাবে বাতিঘরের সব আউটলেটে এবং অনলাইনে বাতিঘর ও ভিন্নচোখের পেজে

শব্দ ও রঙের যুগলবন্দিতে আবারও হাজির হলো ভিন্নচোখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top
error: Content is protected!!
Share via
Copy link
Powered by Social Snap